সিম রেজিস্ট্রেশন কার নামে জানার উপায় (বাংলাদেশি সিমের ক্ষেত্রে প্রযোজ্য) সিম রেজিস্ট্রেশন চেক অনলাইন

Written by Bikrom Das

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিভিন্ন কাজের জন্য সিম কার্ডের প্রয়োজন হয় এবং কিছু গুরুত্বপূর্ণ কাজের জন্য সিম কার্ড রেজিস্ট্রেশন কার নামে (Nid diye sim check) করা সেই বিষয়ে জানতে হয়, তাই আপনার সুবিধার জন্য আপনাকে অনুরোধ করছি, সিম রেজিস্ট্রেশন কার নামে জানার উপায় কী তা বিস্তারিতভাবে ব্যাখ্যা করেছি। আপনি বিস্তারিত নীচে দেওয়া তথ্যটি দেখে নিজেই সিম কার নামে রেজিঃ করা তা ১ মিনিটেই বের করতে পারবেন

আপনার নামে নিবন্ধনকৃত যেকোন সিম নম্বর ব্যবহার করে, আপনি সহজেই আপনার NID দিয়ে সিম নিবন্ধনের সংখ্যা খুঁজে পেতে পারবেন। ইউএসএসডি (USSD ) কোড ডায়াল করে বা এসএমএস পাঠিয়ে সিম নিবন্ধনের তথ্য জানা যায়। যদি অন্য কেউ আপনার জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে সিম নিবন্ধন করে থাকে তবে আপনি সে বিষয়ে সিম নিবন্ধনের তথ্য চেক করতে পারেন। আপনি যদি চান তবে অপ্রয়োজনীয় সিমের নিবন্ধন বাতিল করতে পারবেন। একজনের সিম কার্ড অন্য ব্যক্তির নামে নিবন্ধন করলে পরবর্তীতে সিম কার্ডের বিভিন্ন জটিলতা দেখা দেয়। তাই আপনার NID কার্ডে কতগুলি সিম নিবন্ধিত হয়েছে তা জানা খুবই গুরুত্বপূর্ণ।

১৬ই ডিসেম্বর, ২০১৫ এ, বাংলাদেশে প্রথম বায়োমেট্রিক সিম কার্ড নিবন্ধন চালু হয়। এর আগে, সিম কার্ড নিবন্ধনের জন্য আঙুলের ছাপ বা জাতীয় পরিচয়পত্রের প্রয়োজন ছিল না। বর্তমানে, একটি আইডি কার্ড দিয়ে সর্বোচ্চ ১৫ সিম (সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল) নিবন্ধন করা যায়। সূত্র: বিটিআরসি (BTRC)

মোবাইল সিম রেজিস্ট্রেশন চেক করার মাধ্যমে যা জানতে পারবেন

মোবাইল সিম রেজিস্ট্রেশন চেক করার মাধ্যমে যা জানতে পারবেন

১. মোট নিবন্ধিত সিমের সংখ্যা

আরও পড়ুন:  বাংলাদেশে নতুন রবি সিমের দাম কত - জানুন সঠিক দাম।

আপনার জাতীয় পরিচয়পত্র (NID) নম্বর ব্যবহার করে কতগুলো সিম নিবন্ধন করা হয়েছে তা জানতে পারবেন।

২. কোন অপারেটরে কতগুলো সিম

গ্রামীণফোন, রবি, এয়ারটেল, বাংলালিংক এবং টেলিটক – এই পাঁচটি অপারেটরে কতগুলো সিম আপনার NID নম্বরে নিবন্ধিত আছে তা জানতে পারবেন।

৩. নিবন্ধিত সকল সিমের নম্বর

আপনার NID নম্বরে নিবন্ধিত সকল সিমের নম্বরের শেষ ৪ অঙ্ক জানতে পারবেন।

আইডি কার্ড দিয়ে সিম চেক

মোবাইল ডায়াল অপশন থেকে *16001# ডায়াল করুন। তারপর আবার একটি ইনপুট ডায়ালগ আসবে, সেখানে আপনার আইডি কার্ডের শেষ ৪টি সংখ্যা টাইপ করুন এবং পাঠান। 1600 থেকে SMS এর মাধ্যমে NID সহ নিবন্ধিত সিমের তালিকা জানানো হবে।

  1. আপনার মোবাইলের ডায়ালার খুলুন।
  2. একটি নতুন মেসেজ তৈরি করুন এবং 16001# টাইপ করুন।
  3. সেন্ড বোতাম টিপুন।
  4. একটি প্রম্পট আসবে যেখানে আপনাকে আপনার জাতীয় পরিচয়পত্রের (NID) শেষ 4 টি সংখ্যা লিখতে হবে।
  5. NID এর শেষ 4 টি সংখ্যা লিখুন এবং সেন্ড বোতাম টিপুন।
  6. আপনাকে একটি SMS পাঠানো হবে যাতে আপনার NID দিয়ে কতগুলো সিম রেজিস্ট্রেশন করা হয়েছে তার তালিকা থাকবে।
নিজের আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

নিজের আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

অপারেটরUSSD কোডপ্রয়োজনীয় তথ্য
Robi*16001#জাতীয় পরিচয়পত্রের শেষ 4 টি সংখ্যা
Airtel*222#জাতীয় পরিচয়পত্রের শেষ 4 টি সংখ্যা
Banglalink*121#জাতীয় পরিচয়পত্রের শেষ 4 টি সংখ্যা
Grameenphone*16116#জাতীয় পরিচয়পত্রের শেষ 4 টি সংখ্যা

সিম রেজিস্ট্রেশন কার নামে জানার উপায়

এখানে সিম নম্বরটি আংশিকভাবে দেখা যাবে, এর মানে হল যে আপনি আপনার ভোটার আইডি সহ সমস্ত সিমের একটি তালিকা দেখতে পারবেন, তবে মোবাইল নম্বরের মাঝের অংশটি লুকানো থাকবে। আপনি সংখ্যার প্রথম এবং শেষ 3টি সংখ্যা দেখতে পাবেন। আপনার মোবাইল নম্বর যদি 01559854755 হয় তবে এটি 015*****755 হিসাবে দেখাবে। নিরাপত্তা বজায় রাখার জন্য এটি করা হয়। আপনি যদি নম্বরগুলি নিবন্ধন করে থাকেন তবে নম্বরটির প্রথম এবং শেষ সংখ্যা দেখে আপনার এটি বোঝা উচিত। একটি সিম অপরিচিত মনে হলে বা আপনি এটি ব্যবহার না করলে আপনি বাতিল করতে পারেন। অন্যান্য তথ্য সবার আগে পেতে আমাদের হোয়াটসয়াপ চ্যানেলকে ফলো করু

আরও পড়ুন:  জেনে নিন ২০২৪ সালের সকল সিমের প্রয়োজনীয় কোড | সকল সিমের দরকারি কোড

কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

গ্রামীণফোন এবং টেলিটক সিমের জন্য, আপনি মেসেজের মাধ্যমে সিম কার্ড নিবন্ধন পরীক্ষা করতে পারেন। গ্রামীণফোন সিমের মাধ্যমে নিবন্ধন যাচাই করতে মেসেজ অপশনে যান এবং তথ্য টাইপ করুন এবং 4949 নম্বরে পাঠান। আপনার সিম টেলিটক হলে তথ্য লিখে ১৬০০ নম্বরে মেসেজ পাঠান। ফিরতি এসএমএসে আপনার আইডির সাথে নিবন্ধিত সিমের তথ্য দেওয়া হবে।

গ্রামীণফোন:

  1. মেসেজ অ্যাপে যান।
  2. “info” লিখুন।
  3. 4949 নম্বরে পাঠান।

টেলিটক:

  1. মেসেজ অ্যাপে যান।
  2. “info” লিখুন।
  3. 1600 নম্বরে পাঠান।

সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

কখনও কখনও অপ্রয়োজনীয় বা অকেজো সিম কার্ডের নিবন্ধন বাতিল করতে হয়। তাছাড়া অন্য কেউ যদি আপনার আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করে থাকে এবং সেই সিম কার্ড ব্যবহার করে কোনো ধরনের অনৈতিক ও অপরাধমূলক কাজ করে থাকে তাহলে দায়ভার আপনার ওপরই বর্তাবে।

তাই নিরাপত্তার স্বার্থে এবং সিমকার্ড সংক্রান্ত বিভিন্ন জটিলতা এড়াতে অপ্রয়োজনীয় সিম নিবন্ধন বাতিল করতে হবে। তাছাড়া একটি জাতীয় পরিচয়পত্র ব্যবহার করে ১৫টি সিম নিবন্ধন করা যায়, অপ্রয়োজনীয় সিম দিয়ে এই কোটা শেষ করার কোনো মানে হয় না। আপনি ইতিমধ্যেই সিম রেজিস্ট্রেশন চেক করেছেন এবং কোন সিম প্রয়োজন এবং কোনটি অপ্রয়োজনীয় তা চিহ্নিত করেছেন। আপনার নিবন্ধন থেকে অপ্রয়োজনীয় সিমের তালিকা বাতিল করতে, আপনি সেই সিমের কাস্টমার কেয়ার বা নিকটস্থ গ্রাহক পরিষেবা কেন্দ্রে গিয়ে সিম নিবন্ধন বাতিলের অনুরোধ করতে পারেন

সিম বন্ধ করার নিয়ম

সিম নিবন্ধন বাতিল করতে যে অপারেটর এর সিম নিবন্ধন বাতিল করতে চান তাদের কাস্টমার কেয়ারে কল করতে হবে। তারপর সিম বাতিলের কারণ উল্লেখ করে সিম নিবন্ধন বাতিলের জন্য আবেদন করতে হবে। কাস্টমার কেয়ার প্রতিনিধি সিমের প্রকৃত মালিকানা যাচাই করার জন্য আপনার কাছ থেকে কিছু তথ্য চাইবে, এক্ষেত্রে আপনার নাম, আইডি কার্ড নম্বর, পিতামাতার নাম বা জন্মস্থানের ঠিকানা এগুলি দিতে হতে পারে। যদি সবকিছু ঠিক থাকে এবং সিম বাতিলের কারণ বৈধ হয় তাহলে সিম বাতিলের পরবর্তী ধাপে এগিয়ে যাবে।

আরও পড়ুন:  রবি ইমারজেন্সি ব্যালেন্স কিভাবে আনে || রবি ইমারজেন্সি ব্যালেন্স কোড জানুন।

কিছু ক্ষেত্রে আপনাকে সিম নিবন্ধনমুক্ত করতে সরাসরি সিম কোম্পানির কাস্টমার কেয়ার সেন্টারে যেতে বলা হবে। কাস্টমার কেয়ার অফিস থেকে সিম রেজিস্ট্রেশন বাতিল করতে হলে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সঙ্গে নিতে হবে। সিম নিবন্ধন বাতিলের ক্ষেত্রে, কাস্টমার কেয়ার প্রতিনিধি ব্যক্তিগতভাবে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন এবং আপনার নিবন্ধন তালিকা থেকে আপনার সিম বাতিল করার জন্য সমস্ত ব্যবস্থা গ্রহণ করবেন।

আশা করি NID কার্ড দিয়ে সিম কার্ড চেক করার নিয়ম সম্পর্কে আজকের লেখাটি আপনাদের ভালো লেগেছে। আপনার যদি সিম নিবন্ধন যাচাইকরণ সম্পর্কে কোন প্রশ্ন থাকে তবে আপনি নীচের কমেন্টবক্স থেকে জানাতে পারেন। তারপরও কিছু জানার থাকলে কমেন্ট করতে পারেন। Whatsupbd এর সাথেই থাকুন ও নিত্যনতুন সঠিক তথের আপডেট পান।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

DISCLAIMER

এই আর্টিকেলে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বিশ্বস্ত মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য যে আমরা সমস্ত নির্ভুল তথ্য দিয়েছি। কোনো প্রতিক্রিয়া বা অভিযোগের জন্য [email protected] মেইলে আমাদের সাথে যোগাযোগ করুন।

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
আমাদের কোরা পেজFollow Us
গু নিউজে ফলো করুনFollow Us
Bikrom Das

হাই, আমার নাম বিক্রম দাস। পেশায় একজন ব্যাবসায়ী এবং ফ্রিল্যান্সার। আমি বাংলাদেশে বসবাস করি। আমি আমার অবসর সময়ে পড়াশোনা করতে পছন্দ করি। এছাড়া অবসর সময়ে বিভিন্ন টপিক লিখে অনলাইনে শেয়ার করে থাকি। আমি ২০০৩ সালে মধ্যবিত্ত সনাতনী পরিবারে জন্মগ্রহন করি। জীবনে বহু চড়াই-উতড়াই পাড় করেছি এবং এখনো করে যাচ্ছি। এই বক্সে আমার সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত আপনাদের অবগতরি জন্য তুলে ধরলাম। সবাইকে ধন্যবাদ আমার লেখাগুলি পড়ার জন্য।

রিলেটেড পোষ্ট

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ মেধা তালিকার ফল বাংলাদেশে এসির দাম কত আজকে | AC Price inBangladesh Janhvi Kapoor Latest Photo: Valentine’s Day তে যে পোশাক পড়লেন আমি আমার এসএসসি রেজাল্ট কিভাবে দেখব, সহজ নিয়ম কী?