আজকে ফ্রান্সের ১ টাকা বাংলাদেশের কত টাকা | ফ্রান্স এর মুদ্রা রেট

Written by WhatsUpBD Desk

Published on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই লেখাটি থেকে আপনি ফ্রান্সের ১ টাকা বাংলাদেশের কত টাকা তা জানতে পারবেন। ফ্রান্স একটি ইউরোপীয় দেশ। এই দেশের সরকারি (Govt) প্রদত্ত নাম ফরাসি প্রজাতন্ত্র। এই রাষ্ট্রটি ঐতিহাসিক ও সাংস্কৃতিকভাবে গুরুত্বপূর্ণ জাতিগুলির একটি দেশ। অন্যান্য দেশের তুলনায় ফ্রান্সের অর্থনৈতিক অবস্থা অনেক ভালো।

ফ্রান্সের ১ টাকা বাংলাদেশের কত টাকা (তালিকা)

ফ্রেঞ্চ ফ্রাঙ্কবাংলাদেশী টাকা
1 ফ্রাঙ্ক20.02 টাকা
10 ফ্রাঙ্ক200.26 টাকা
50 ফ্রাঙ্ক1,001.32 টাকা
100 ফ্রাঙ্ক2,003.68 টাকা
500 ফ্রাঙ্ক10,018.41 টাকা
1000 ফ্রাঙ্ক20,036.82 টাকা
5000 ফ্রাঙ্ক100,184.13 টাকা
10000 ফ্রাঙ্ক200,368.26 টাকা
50000 ফ্রাঙ্ক1,001,841.28 টাকা
ফ্রান্সের টাকার মান (ফ্রান্সের টাকার রেট) কত জানুন এই চার্টে।

বাংলাদেশ থেকে অনেক মানুষ এখন ফ্রান্সে বসবাস করছে। আমাদের দেশের মানুষ সেখানে গিয়ে বিভিন্ন কাজ করে দেশে টাকা পাঠায়। ফ্রান্স থেকে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠানোর আগে সবাই এক্সচেঞ্জ রেট (ফ্রান্স টাকার রেট) জানার চেষ্টা করে।

আন্তর্জাতিক ডলারের হার অনুযায়ী প্রতিটি দেশে টাকার মূল্য কমবেশি হয়। তাই সবাই সর্বশেষ দাম জানে না। সর্বশেষ মুদ্রার আপডেট অনুযায়ী ফ্রান্সের ১ টাকা বাংলাদেশের কত টাকা তা জানতে নিচের চার্টটি দেখুন। আমরা প্রতিদিন এই চার্ট আপডেট করে থাকি। প্রতিদিন দুপুর ২ টার মধ্যে এই চার্ট আপডেট পেয়ে যাবেন


বর্তমানে ফ্রান্স টাকার রেট বিস্তারিত

বিভিন্ন কারণে ফরাসি টাকাকে বাংলাদেশি টাকায় রূপান্তর (কনভার্ট) করতে হয়। কারণ আজকাল অনেক প্রবাসী আছেন যারা তাদের কষ্টার্জিত অর্থ বাংলাদেশে তাদের পরিবারের নিকট পাঠান।

আরও পড়ুন:  আজ বাংলাদেশি টাকায় ওমান টাকার রেট কত

আপনি যদি আপনার প্রিয়জনকে টাকা পাঠাতে চান বিদেশ থেকে, তবে আপনাকে অবশ্যই আজকের টাকার রেট কত, সেটি সম্মন্ধে ভালো করে জানতে হবে। আপনি যদি ফ্রান্স থেকে বৈধভাবে অর্থ পাঠাতে চান, তবে আপনাকে অবশ্যই একটি ব্যাংকের মাধ্যমে অর্থ পাঠাতে হবে।

এক্ষেত্রে সবাই টাকা পাঠানোর আগে অনলাইনে সর্বশেষ টাকার তথ্য জানার চেষ্টা করে। আর আজকে ফ্রান্সের ১ টাকা বাংলাদেশের = 20.10 টাকা

পৃথিবীর প্রতিটা দেশেরই একটি আলাদা মুদ্রার নাম রয়েছে। বিসিএস পরীক্ষায় অনেক সময় আমাদের এসব প্রশ্নের সম্মুখীন হতে হয়। তখন অনেকেই ফ্রান্সের টাকার রেট সম্পর্কে জানেন না, না জানার কারনে তখন তা জানার চেষ্টা করেন।

কারণ অধিকাংশ মানুষই অন্য দেশের টাকার নাম জানে না। আমরা যেমন বাংলাদেশের মূদ্রা (অর্থ) কে টাকা বলি, তেমনি ফ্রান্সে মূদ্রাকে নাম বলা হয় “ফ্রেঞ্চ ফ্রাঙ্ক“।

ফ্রান্স প্রধানত খাদ্য পণ্য (WIN), বিমান, ফার্মাসিউটিক্যাল পণ্য, যানবাহন, টারবাইন এবং বিউটি প্রডাক্ট রপ্তানি করে। দেশটি হাইড্রোকার্বন, যানবাহন, ফার্মাসিউটিক্যাল পণ্য এবং অনেক ভোগ্যপণ্য আমদানি করে।

এ কারণে বাংলাদেশ থেকে অনেকেই ফ্রান্সের মতো দেশে চাকরির সন্ধানে বা কোনোভাবে অর্থ উপার্জনের জন্য ফ্রান্সে যান। ফ্রান্সে বসবাসরত প্রবাসীদের বাংলাদেশী “ফ্রান্স প্রবাসী” বলা হয়। অনেক বাংলাদেশি প্রবাসীরা সে দেশে বসবাস করে উপার্জনের টাকা পাঠাতে গিয়ে টাকার হার বেড়ে যাওয়ায় সমস্যায় পড়েন।

এই বিষয়ে, যে সকল প্রবাসী বাংলাদেশী ফ্রেঞ্চ টাকা থেকে বাংলাদেশী টাকার আজকের বিনিময় হার সম্পর্কে জানতে আগ্রহী তাদের আমাদের দ্বারা উপরে প্রদত্ত টেবিলটি খুব মনোযোগ সহকারে পড়তে হবে। ফলস্বরূপ, আপনি ফ্রান্সের আজকের রেট সম্পর্কে জানতে পারবেন।

ফ্রান্সে অনেক বাংলাদেশী প্রবাসী ভাই আছেন যারা মোটা অংকের টাকার হিসাব করতে পারেন না। কোনো কোনো ক্ষেত্রে ফ্রান্স থেকে সরাসরি বাংলাদেশে ১০০ ফ্রেঞ্চ ফ্রাঙ্ক পাঠাতে হয়।

আরও পড়ুন:  পোল্যান্ড টাকার রেট বাংলাদেশ: প্রতিদিনের আপডেট

আমরা সবসময় টাকার রেট জানি না কারণ টাকার রেট প্রতিনিয়ত উঠানামা করে। আপনি যদি ১০০ ফ্রেঞ্চ ফ্রাঙ্ক বাংলাদেশ টাকায় বিনিময় করেন তাহলে আপনি পাবেন মাত্রঃ 1,947.94 টাকা

অর্থনৈতিক গুরুত্ব:

  • ব্যবসা-বাণিজ্য: ফ্রাঙ্ক ছিল ফ্রান্সের অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক বাণিজ্যের প্রধান মাধ্যম। এটি দেশের অর্থনৈতিক উন্নয়ন ও সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • মূল্য সংরক্ষণ: সোনার মানদণ্ডের উপর ভিত্তি করে প্রতিষ্ঠিত, ফ্রাঙ্ক দীর্ঘমেয়াদী মূল্য সংরক্ষণের একটি নির্ভরযোগ্য মাধ্যম হিসেবে কাজ করে।
  • আন্তর্জাতিক মুদ্রা: ফ্রাঙ্ক একসময় বিশ্বের অন্যতম প্রধান আন্তর্জাতিক মুদ্রা ছিল। লন্ডনের পাউন্ড স্টার্লিংয়ের পাশাপাশি, এটি আন্তর্জাতিক বাণিজ্য এবং আর্থিক লেনদেনে ব্যবহৃত হত।

ঐতিহাসিক গুরুত্ব:

  • রাজতন্ত্রের প্রতীক: ফ্রেঞ্চ রাজাদের প্রতিকৃতি সহ মুদ্রা তৈরি করে ফ্রাঙ্ক রাজতন্ত্রের প্রতীক হিসেবে কাজ করে।
  • বিপ্লব ও যুদ্ধ: ফ্রেঞ্চ বিপ্লব এবং নেপোলিয়নের যুদ্ধের সময় ফ্রাঙ্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • ইউরোপীয় ঐক্য: ফ্রাঙ্ক ইউরোপীয় ঐক্যের দিকে এগিয়ে যাওয়ার পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল। ইউরো (€) চালুর মাধ্যমে, ফ্রান্স একটি একক মুদ্রা ব্যবস্থার অংশ হয়ে ওঠে যা ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক সংহতকরণকে উৎসাহিত করে।

যদিও ফ্রাঙ্ক আর ব্যবহারে নেই, তার ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। ফ্রান্সের অর্থনীতি, সংস্কৃতি এবং পরিচয়ের উপর এর স্থায়ী প্রভাব রয়েছে। ফ্রেঞ্চ ফ্রাঙ্ক শুধুমাত্র একটি মুদ্রা ছিল না, বরং একটি জাতির গল্প বহন করে। তবে যাইহোক এই লেখাটি পড়ে আশাকরি আপনাদের উপকার হয়েছে। আমাদের এই লেখাটি প্রতিনিয়ত আপডেট হবে। আমাদের হোয়াটসয়াপ বিডির চ্যানেলকে ফলো করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

DISCLAIMER

আরও পড়ুন:  ইন্ডিয়ান রুপি টু বাংলাদেশি টাকা (Indian Rupee to BDT)

এই আর্টিকেলে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বিশ্বস্ত মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য যে আমরা সমস্ত নির্ভুল তথ্য দিয়েছি। কোনো প্রতিক্রিয়া বা অভিযোগের জন্য [email protected] মেইলে আমাদের সাথে যোগাযোগ করুন।

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
আমাদের কোরা পেজFollow Us
গু নিউজে ফলো করুনFollow Us
WhatsUpBD Desk

“Whatsup BD” সঠিক তথ্যের বাংলা প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রযুক্তি সম্পৃক্ত সকল জানা ও অজানা তথ্য প্রকাশ করা হয়। “হোয়াটসআপ বিডি” এর লক্ষ্য সবার মাঝে সঠিক জ্ঞান ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক তথ্য পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Whatsup BD ব্লগে।

রিলেটেড পোষ্ট

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ মেধা তালিকার ফল বাংলাদেশে এসির দাম কত আজকে | AC Price inBangladesh Janhvi Kapoor Latest Photo: Valentine’s Day তে যে পোশাক পড়লেন আমি আমার এসএসসি রেজাল্ট কিভাবে দেখব, সহজ নিয়ম কী?