রাম নবমী কি এবং রাম নবমী মাহাত্ম্য কী? জানতে পড়ুন

Written by Bikrom Das

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শুভ রাম নবমী : ভগবান রামের জন্মদিন রাম নবমী (Ram Navami) উৎসব হিসেবে পালিত হয়। এটি একটি সনাতন (হিন্দু) ধর্মীয় উৎসব। রাম হলেন ভগবান বিষ্ণুর সপ্তম অবতার। চৈত্র মাসের নবমী তিথিতে এই ধর্মীয় উৎসব পালিত হয়। এটি সাধারণত মার্চ বা এপ্রিল মাসে হয়ে থাকে। ত্রেতাযুগে ভগবান বিষ্ণু অযোধ্যার রাজা দশরথ ও রাণী কৌশল্যার পুত্র হিসেবে রাম অবতার রূপে জন্মগ্রহণ করেন। ভগবান রামের উল্লেখ শুধুমাত্র প্রাচীন হিন্দু গ্রন্থে নয়, জৈন বৌদ্ধ গ্রন্থেও রয়েছে।

এই উৎসবের দিনে অশুভ শক্তিকে পরাজিত করে মঙ্গল প্রতিষ্ঠিত হয়, অর্ধম নিক্ষেপ করে ধর্ম প্রতিষ্ঠিত হয়। এই উৎসবের সকালে, সর্বশক্তিমান সূর্য দেবতার আশীর্বাদ পেতে হিন্দুদের দেবতা সূর্যদেবকে জল দেওয়া হয়। রাম নবমী উপলক্ষে ভক্তরা দিনভর বৈদিক মন্ত্র পাঠ করেন। সারাদিন ভক্তিমূলক জপ বিভিন্ন হিন্দু ধর্মীয় বই থেকে পাঠ করা এবং তা শ্রবন (শোনা) এর কথা বলা হয়।

ভগবান শ্রীরাম কে

ভগবান শ্রীরাম কে?

প্রাচীন ভারতের হিন্দু ধর্মগ্রন্থ অনুসারে, ভগবান বিষ্ণু যুগে যুগে মহাবিশ্বের অভিভাবক ছিলেন। তিনি বিভিন্ন যুগে বিভিন্ন অবতারে আমাদের পৃথিবীতে অবতীর্ণ হয়েছেন, পৃথিবীর সকল মানুষকে ন্যায় সত্যের পথ দেখাতে মিথ্যার বিরুদ্ধে সত্যের বিজয় প্রতিষ্ঠা করতে শিখিয়েছেন। ত্রেতাযুগে রাম ভগবান বিষ্ণুর অবতার রূপে জন্মগ্রহণ করেন। অর্থাৎ রাম নবমী পালনের মূল উদ্দেশ্য হল অধর্ম বর্জন করে ধর্ম প্রতিষ্ঠা করা। অশুভ শক্তির বিনাশ এবং শুভ শক্তির প্রবর্তন

রাম নবমীর তাৎপর্য (রাম নবমী কি)

রাম নবমী রামের জন্মদিন উপলক্ষে পালিত একটি গুরুত্বপূর্ণ হিন্দু উৎসব। এই দিন ভক্তরা রামের জীবন ও শিক্ষা স্মরণ করেন। রাম নবমীর মূল উদ্দেশ্য হল:

  • অধর্ম বর্জন ও ধর্ম প্রতিষ্ঠা: রাম ছিলেন ন্যায় ও সত্যের প্রতিমূর্তি। তিনি তার জীবনে সর্বদা সত্যের পথে হেঁটেছেন এবং অধর্মের বিরুদ্ধে লড়াই করেছেন। রাম নবমী আমাদের সকলকে অধর্ম বর্জন করে ধর্মের পথে চলতে অনুপ্রাণিত করে।
  • অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তির প্রবর্তন: রাম রাবণের সাথে যুদ্ধ করেছিলেন, যে অসুরদের রাজা ছিলেন এবং পৃথিবীতে অশুভ শক্তির প্রতিনিধিত্ব করতেন। রামের জয় শুভ শক্তির বিজয়ের প্রতীক। রাম নবমী আমাদের মনে ভালোর প্রতি বিশ্বাস জাগ্রত করে এবং আমাদের অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই করার প্রেরণা দেয়।
  • সীতার আদর্শ: সীতা ছিলেন পত্নীত্ব ও সতীর প্রতিমূর্তি। রাম নবমী আমাদের সকলকে, বিশেষ করে নারীদের, সীতার আদর্শ অনুসরণ করতে অনুপ্রাণিত করে।
আরও পড়ুন:  জনপ্রিয় বিদেশি গায়কদের হিন্দু সংস্কৃতি চর্চা | জেনে নিন তাদের সম্মন্ধে
রাম নবমীর তাৎপর্য

উপসংহার

রাম নবমী শুধু একটি ধর্মীয় উৎসব নয়, বরং ন্যায়, সত্য, এবং শুভ শক্তির বিজয়ের একটি উদযাপন। এই দিন আমাদের সকলকে রামের জীবন ও শিক্ষা থেকে শিক্ষা নেওয়ার এবং আমাদের জীবনে সেগুলো প্রয়োগ করার জন্য অনুপ্রাণিত করে। আমার এই ধর্মীয় পোষ্টগুলি পছন্দ হলে শেয়ার করবেন। ধন্যবাদ আপনাকে, আশাকরি এই তথ্যগুলি আপনার পথ চলায় সহায়ক হবে।

জানতে পড়ুন : রাধা রানীর ১০৮ নাম বাংলা এছাড়া শ্রীরাধার অষ্টোত্তর শতনাম জানুন বাংলায়

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

DISCLAIMER

এই আর্টিকেলে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বিশ্বস্ত মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য যে আমরা সমস্ত নির্ভুল তথ্য দিয়েছি। কোনো প্রতিক্রিয়া বা অভিযোগের জন্য [email protected] মেইলে আমাদের সাথে যোগাযোগ করুন।

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
আমাদের কোরা পেজFollow Us
গু নিউজে ফলো করুনFollow Us
Bikrom Das

হাই, আমার নাম বিক্রম দাস। পেশায় একজন ব্যাবসায়ী এবং ফ্রিল্যান্সার। আমি বাংলাদেশে বসবাস করি। আমি আমার অবসর সময়ে পড়াশোনা করতে পছন্দ করি। এছাড়া অবসর সময়ে বিভিন্ন টপিক লিখে অনলাইনে শেয়ার করে থাকি। আমি ২০০৩ সালে মধ্যবিত্ত সনাতনী পরিবারে জন্মগ্রহন করি। জীবনে বহু চড়াই-উতড়াই পাড় করেছি এবং এখনো করে যাচ্ছি। এই বক্সে আমার সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত আপনাদের অবগতরি জন্য তুলে ধরলাম। সবাইকে ধন্যবাদ আমার লেখাগুলি পড়ার জন্য।

রিলেটেড পোষ্ট

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ মেধা তালিকার ফল বাংলাদেশে এসির দাম কত আজকে | AC Price inBangladesh Janhvi Kapoor Latest Photo: Valentine’s Day তে যে পোশাক পড়লেন আমি আমার এসএসসি রেজাল্ট কিভাবে দেখব, সহজ নিয়ম কী?