চোখের ক্ষতি এড়াতে মোবাইল ফোন ব্যবহারের নীতিমালা জেনে নিন

Written by WhatsUpBD Desk

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনি কি এটা জানেন যে, আমরা আমাদের ফোনটিকে দৈনিক ২৬০০ বার স্পর্শ করে থাকি।শুধু এটাই নয়,এক গবেষণা অনুসারে দেখা যায় Covid এর পরে একজন সাধারণ ভারতীয় জনগন প্রতিদিন ৬.৯ (প্রায় ৭ ঘন্টা) ফোনের স্ক্রিনের উপর সময় ব্যাহত করে। যেটা আমাদের জন্য খুব একটা ভালো ব্যাপার না। এটা আমাদের চোখ,মস্তিষ্ক এবং সাধারণ জীবনে মারাত্নক প্রভাব ফেলে। আমাদের ইচ্ছা না থাকা সত্বেও কাজের প্রয়োজনে ফোন ব্যবহার করতেই হয়। আর দীর্ঘ সময় ফোন ব্যবহারের ফলে আমাদের চোখের উপর মারাত্নক চাপ পরে। আর এর থেকে পরিত্রাণের কিছু টিপস আপনাদের সাথে শেয়ার করতেছি।

চোখের ক্ষতি এড়াতে মোবাইল ফোন ব্যবহারের নীতিমালা (নিয়ম)

চোখের ক্ষতি এড়াতে মোবাইল ফোন ব্যবহারের নীতিমালা (নিয়ম)

নীল আলো ব্লকিং চশমার ব্যবহার

আমরা নীল আলো ব্লকিং চশমার ব্যবহার করতে পারি। ল্যাবটপ,ফোন ব্যবহারের সময় স্ক্রিন থেকে নীল আলোকরশ্মি বের হয়ে সরাসরি আমাদের চোখে প্রবেশ করে।এই চশমা ব্যবহারে নীল আলোকরশ্মি থেকে চোখকে রক্ষা করবে।

ডার্ক থিম এর ব্যবহার

ডার্ক থিম ব্যবহারের ফলে দৃশ্যমান ইন্টারফেসটি কালো হয়ে যায় আর লেখা গুলো সাদা হয়ে যায়। এর ফলে চোখের উপর চাপ কম পড়ে। এটির জন্য সোশ্যাল মিডিয়ার (Facebook, Instagram, Youtube, Twitter ইত্যাদি) সেটিংস এ গিয়ে ডার্ক মোড ফিচার অন করে রাখতে পারেন।আপনি যদি ল্যাবটপ থেকে ব্রাউজিং করেন তাহলে Google Chrome Extension থেকে Dark Mode Extension  ব্যবহার করতে পারেন।

ফোনের স্ক্রিন পরিষ্কার করুন

ফোনের স্ক্রিনে থাকা ময়লা চোখের উপর বাড়তি চাপ তৈরি করে।যাতে করে চোখ খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। একারণে যতটুকু সম্ভব ফোনের স্ক্রিন পরিষ্কার রাখুন।

আরও পড়ুন:  রাসেল ভাইপার সাপ কি | রাসেল ভাইপার কামড়ালে কি হয় | রাসেল ভাইপারের এন্টিভেনম সম্মন্ধে জানুন সঠিক তথ্য

স্ক্রিন ব্রাইটনেস অ্যাডজাস্ট করুন

মোবাইলের অতিরিক্ত স্ক্রিনের  আলো বা একেবারেই কম আলো চোখের মারাত্নক ক্ষতি করে। তাই ফোনের সেটিংস থেকে বিল্ট ইন উজ্জ্বলতা অন করে রাখতে পারেন । আশপাশে আলোর সঙ্গে তাল মিলিয়ে মোবাইলের ব্রাইটনেস নিয়ন্ত্রণ করবে।

সময়সীমা নির্ধারণ

আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করার সময় কিংবা সিনেমা দেখার সময় আপনি ভুলেই যান যে,আপনি দীর্ঘক্ষণ থেকে ফোন ব্যবহার করতেছেন। এতে করে চোখের ক্ষতি হওয়ার সম্ভবনা বেড়ে যায়। তাই ফোনের সেটিংস থেকে ফোন ব্যবহারের সময়সীমা নির্ধারণ করুণ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

DISCLAIMER

এই আর্টিকেলে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বিশ্বস্ত মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য যে আমরা সমস্ত নির্ভুল তথ্য দিয়েছি। কোনো প্রতিক্রিয়া বা অভিযোগের জন্য [email protected] মেইলে আমাদের সাথে যোগাযোগ করুন।

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
আমাদের কোরা পেজFollow Us
গু নিউজে ফলো করুনFollow Us
WhatsUpBD Desk

“Whatsup BD” সঠিক তথ্যের বাংলা প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রযুক্তি সম্পৃক্ত সকল জানা ও অজানা তথ্য প্রকাশ করা হয়। “হোয়াটসআপ বিডি” এর লক্ষ্য সবার মাঝে সঠিক জ্ঞান ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক তথ্য পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Whatsup BD ব্লগে।

রিলেটেড পোষ্ট

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ মেধা তালিকার ফল বাংলাদেশে এসির দাম কত আজকে | AC Price inBangladesh Janhvi Kapoor Latest Photo: Valentine’s Day তে যে পোশাক পড়লেন আমি আমার এসএসসি রেজাল্ট কিভাবে দেখব, সহজ নিয়ম কী?