Bertolt Brecht Facts: বার্টল্ট ব্রেখট কে ছিলেন এবং কেন তিনি বিখ্যাত ছিলেন?

Written by WhatsUpBD Desk

Updated on:

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Bertolt Brecht নিয়ে বিস্তারিত: সাল ১৯৩৩। সে দেশের মানুষ স্বপ্ন দেখছে একটি নতুন শক্তিশালী ও সমৃদ্ধ জার্মানির। নাৎসিদের অত্যাচার শুরু হয়েছে সারা জার্মানিতে হিটলারের পূজা চলছে সেই সময় হিটলারের বিরোধিতা করবে কে? কার এত সাহস?

কে এই বার্টোল্ট ব্রেখট

মুষ্টিমেয় কিছু লোক ছিল, যাদের মধ্যে একজন ছিলেন বার্টোল্ট ব্রেখট। হিটলারের বিরোধিতায় দেশ ছাড়তে হয়েছিল, দেশ ছাড়ার পর, ব্রেখ্ট সারা জীবন ভবঘুরের মতো দেশে দেশে ঘুরে বেড়ান। নিজের দেশ বলে কিছু ছিল না। যুদ্ধ কাটিয়েছেন নির্বাসনে। দেশে দেশদ্রোহী এবং বিদেশে কমিউনিস্ট হিসেবে বারবার তাকে প্রশ্ন করা হয়েছে। কিছুদিন হলিউডে কাজ করলেও সেই জায়গাটা তার পছন্দ হয়নি। তিনি কট্টর মার্কসবাদী হিসেবে পশ্চিমে নিন্দিত হন। কমিউনিস্ট সন্দেহে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। যাইহোক, ১৯৪৯ সালে পূর্ব বার্লিনে ফিরে আসার পর, তিনি মূলধারার বাইরে নাটক লেখার জন্য সন্দেহের মধ্যে পড়েন।

বার্টোল্ট ব্রেখট নিয়ে কিছু ফ্যাক্ট (Bertolt Brecht Facts)

১০ ফেব্রুয়ারী ১৮৯৮ সালে জার্মানির বায়ার্ন রাজ্যে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৩০ সালে প্রকাশিত হওয়ার পর, ব্রেখটের আউফসটিগ উন্ট ফাল ডার স্ট্যাট মেহগনি অপেরা ব্যাপকভাবে সমালোচিত হয়েছিল। তারপর ১৯৩১ সালে ডি ড্রেগ্রোশেনপারের ফিল্ম সংস্করণ প্রকাশিত হয়েছিল। ১৯৩৩ সালে, রাইখস্টাগ অগ্নিকাণ্ডের পরের দিন, ব্রেখট এবং তার পরিবার জার্মানি ছেড়ে চলে যান। তিনি দেশ ছেড়ে প্রথমে প্রাগ শহরে এবং পরে যুক্তরাষ্ট্রে আশ্রয় নেন।

কিছু সময়ের জন্য (1945-1947) তিনি হলিউডে কাজ করেছিলেন। ১৯৪৭ সালে মার্কিন-সোভিয়েত রাশিয়া স্নায়ুযুদ্ধের অংশ হিসাবে, ব্রেখট সহ অন্যান্য অনেক চলচ্চিত্র ব্যক্তিত্বকে মার্কসবাদী কমিউনিস্ট হওয়ার সন্দেহে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। একই দিন ৩০শে অক্টোবর জিজ্ঞাসাবাদ শেষে তিনি যুক্তরাষ্ট্র ত্যাগ করেন। ১৯৪৯ সালে ব্রেখট জুরিখ ছেড়ে পূর্ব বার্লিনে চলে আসেন। এখানে তিনি বার্লিনার এনসেম্বল গঠন করেন। ব্রেখট ১৯৫৬ সালের ১৪ আগস্ট পূর্ব বার্লিনে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান।

আরও পড়ুন:  Eswatini King : দরিদ্র দেশের রাজার বউ ১৬ জন, রাজা ভ্রমন করেন ব্যক্তিগত জেটে!
Who Was Bertolt Brecht
WhatsApp Group Join Now
Telegram Group Join Now

DISCLAIMER

এই আর্টিকেলে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বিশ্বস্ত মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য যে আমরা সমস্ত নির্ভুল তথ্য দিয়েছি। কোনো প্রতিক্রিয়া বা অভিযোগের জন্য [email protected] মেইলে আমাদের সাথে যোগাযোগ করুন।

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
আমাদের কোরা পেজFollow Us
গু নিউজে ফলো করুনFollow Us
WhatsUpBD Desk

“Whatsup BD” সঠিক তথ্যের বাংলা প্লাটফর্ম। এখানে শিক্ষা, প্রযুক্তি সম্পৃক্ত সকল জানা ও অজানা তথ্য প্রকাশ করা হয়। “হোয়াটসআপ বিডি” এর লক্ষ্য সবার মাঝে সঠিক জ্ঞান ছড়িয়ে দেয়া। যদি আপনি বিভিন্ন বিষয়ে সঠিক তথ্য পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন Whatsup BD ব্লগে।

রিলেটেড পোষ্ট

১২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে প্রিলিমিনারি টু মাস্টার্স ভর্তি ২০২৪ মেধা তালিকার ফল বাংলাদেশে এসির দাম কত আজকে | AC Price inBangladesh Janhvi Kapoor Latest Photo: Valentine’s Day তে যে পোশাক পড়লেন আমি আমার এসএসসি রেজাল্ট কিভাবে দেখব, সহজ নিয়ম কী?